শেয়ার ব্যবসায় জুয়া থেকে দূরে থাকুন।

0
(0)

gujob%20logo%20mm১) শেয়ার ব্যাবসায় যারা নবীন তাদের উচিত হবে ভালো ভাবে বুঝে বিনিয়োগ করা। কারন না বুঝে অতিমুল্যায়িত শেয়ার কিনে নিলে আপনিই ক্ষতিগ্রস্থ হবেন।
২) কিনার আগে দেখেনিন ওই কম্পানির সুনাম,ওই শেয়ারের আর্নিং রেশিও এবং মৌলিক ভিত্তি।শেয়ারের গুনগত মান আপনার পুজির নিরাপত্তা দিবে।
৩) এই ধরনের শেয়ারের দাম কমেগেলেও আপনি ক্ষতি গ্রস্থ হবেন না কারন ওই শেয়ারের গুনগত বৈশিস্ট্য তাকে আবারো আগের দামে ফিরিয়ে নিয়ে যাবে।যেমন ধরেন আপনি একটি কম্পানির শেয়ার কিনলেন প্রতিটি ২৫০ টাকা করে, ১০০ টি। তাহলে আপনার ক্রয় মুল্য দারালো ২৫০১০০=২৫০০০ টাকা। কিন্তু ওই কম্পানির শেয়ারের দাম কমে হলো ২০০ টাকা। তখন আপনি আবারো ১০০ শেয়ার কিনে নিন।ক্রয় মুল্য দাড়ালো ২০০১০০=২০০০০। এবং এটি আবারো কমে ১৫০ টাকায় দাড়ালো আপনি আবারো ১০০ শেয়ার কিনে নিন আপনার ক্রয় মুল্য দাড়ালো ১৫০১০০=১৫০০০ টাকা। লক্ষ্য করুন, আপনার আভারেজ ক্রয় মুল্য কমে যাচ্ছে।
এখন সহজ হিসেব করেনঃ আপনার টোটাল ৩০০ শেয়ারের ক্রয় মুল্য ২৫০০০+২০০০০+১৫০০০=৬০০০০ টাকা।
এই শেয়ার গুলোর গুনগত মান তাকে অবশ্যই তাকে আগের দামে নিয়ে যাবে। তার মানে ঐ শেয়ার ২৫০ টাকায় বা তার চাইতেও বেশী দামে বিক্রয় হবেই।
এখন এই ৩০০ শেয়ার আপনি ২৫০ টাকা করে বিক্রয় করুন।
৩০০
২৫০=৭৫০০০ টাকা। আপনার লাভ(৭৫০০০-৬০০০০)=১৫০০০ টাকা।
৩) বাজারে অনেক ভালো ও গুনগত বৈশিস্ট্যের শেয়ার রয়েছে তাদের দামও কম রয়েছে।

8) কখনোই জুয়ার ফাদে পা দিবেন না।তাহলে আপনার পুজি নিমিষেই হাওয়া হয়ে যেতে পারে এবং আপনি ভীষন ক্ষতিগ্রস্থ হবেন।যেমনঃ আপনি জানতে পারলেন এক্স শেয়ারটির দাম বাড়বে, আপনি ঝোকের বশে ওইটা কিনে নিলেন সর্বোচ্চ দামে। তারপরেই ওইটার দাম ফল করল। আপনিই হবেন ক্ষতিগ্রস্থ। এই ক্ষেত্রে আমার উপদেশ হলো, যতটুকু সম্ভব ক্ষতি কাটিয়ে ওই শেয়ার থেকে বের হয়ে আসা।আর যদি ভালো শেয়ার হয়ে থাকে এবং বাজার সংশোধনের কারনে প্রাইস ফল করে, তাহলে আপনি আমার ৩ নং পয়েন্ট অনুসরন করুন।

৫) কনো শেয়ার কেনার আগে ওই শেয়ারের বিগত ১ মাস আরও নিরাপত্তার জন্য এক বছরের প্রাইস দেখে নিন।শেয়ার গুলোর প্রাইস গ্রাফ ঢাকা স্টক এক্সচেজ্ঞ ওয়েব সাইটে পাবেন। যদি দেখেন শেয়ারটির দাম সর্বোচ্চ দামে রয়েছে তাহলে ওই শেয়ারটি কেনা থেকে বিরত থাকুন।

৬) জেড ক্যাটাগরির শেয়ার নিয়ে জুয়া চলে বেশী, এই গুলা ভিত্তিহীন শেয়ার।এই শেয়ার গুলো এড়িয়ে চলুন।জুয়াডিরা এই শেয়ার গুলোর দাম বাড়াতে বাড়াতে আকাশ ছোয়া পর্যায়ে নিয়ে যায়। এরপর তারা শেয়ার বিক্রয় করে কেটে পড়ে।

৭)একটি শেয়ার নিয়ে ব্যাবসা করবেন না।তাহলে আপনাকে লং টাইম বসে থাকতে হবে। বিভিন্ন শেয়ার কিনুন, নিয়মিত কেনা বেচাই আপনাকে লাভোবান করবে।

৮)ক্রয়-বিক্রয়ে একাধিক বিও একাঊন্ট ইউজ করুন। কারন একাউন্ট লিমিট এক্সিট হলে আপনি অন্য একাউন্ট দিয়ে ক্রয় করতে পারবেন।
৯) জুয়াড়িরা শুধুই গুজব ছড়ায় এবং অনাকাংক্ষিত ভাবে শেয়ারের দাম বাড়াতে থাকে। একটি বা একাধিক সংঘবদ্ধ গ্রুপ ক্রমাগত একটি শেয়ার ক্রয় করতে করতে দাম বাড়ায়। আপনি যখন ওই শেয়ারটি কিনবেন আপনিও শেয়ারটির দাম বাড়াতে সহায়তা করছেন।আপনার গানিতিক লজিক সময় মত আপনাকে নিরাপদে বেরিয়ে যেতে বলবে।
১০) মনে রাখবেন জুয়াড়িদের ক্রয় ক্ষমতা অনেক বেশী।কিন্তু অসীম নয়।বাজারের মোট মুলধন প্রায় ২লাখ কোটি টাকার মতন।তাই তারা বাজারকে অতোটা অস্থিতিশীল করতে পারবে না, যদি সাধারন বিনিয়োগকারীরা সতর্ক থাকে।
১১) সর্ব শেষ বলব কিনার আগে ব্রোকার হাউজে বসে ওই দিনের মার্কেট পর্যবেক্ষন করুন। তার পর আপনার শেয়ার বিক্রয় বা ক্রয় করুন।
*** শেয়ার সম্পর্কে একটি প্রচলিত গল্প বলি হয়ত অনেকেই জানেন, এক শহরে বানরের প্রচুর উপদ্রব ছিল। শহরবাসী বানরের অত্যাচারে অতিস্ট ছিল। হঠাত হ্যামিলনের বাশিওয়ালার মতন এক ব্যাবসায়ীর আবির্ভাব হলো। সে বল্ল আমি বানর ক্রয় করবো প্রতি বানর ১০ টাকা করে। শহরবাসী হুমরী খেয়ে পড়ল বানর ধরার জন্য। শত শত বানর ব্যাবসায়ীর খাচায় বন্দি হলো।
ব্যাবসায়ী আবার ঘোষনা দিলেন, আরো বানর কিনবেন প্রতিটি ২০ টাকা করে। করে। শহরবাসী হুমরী খেয়ে পড়ল বানর ধরার জন্য। বানর প্রায় শেষ হয়ে আসলো। সবাই টাকা নিয়ে খুশি মনে ঘরে ফিরে গেল। ব্যাবসায়ী আবার ঘোষনা দিলেন, আরো বানর কিনবেন প্রতিটি ৩০ টাকা করে।শহরবাসী আবারো হুমরী খেয়ে পড়ল বানর ধরার জন্য। বানর একদম শেষ হয়ে গেলো। সবাই টাকা নিয়ে খুশি মনে ঘরে ফিরে গেল। ব্যাবসায়ী আবার ঘোষনা দিলেন, আরো বানর কিনবেন প্রতিটি ৫০ টাকা করে। কিন্তু শহর বাসী আর কোনো বানর খুজে পেলো না। সবাই আক্ষেপ করতে লাগ্লো যদি আরো বানর থাকতো!!! ব্যাবসায়ী পাশের শহরে চলে গেলেন এবং বলে গেলেন কেউ বানর ধরে দিতে পারলেই আমি ৫০ টাকা মুল্যে ক্রয় করবো, এবং আমার ম্যানেজারকে এখানে রেখে গেলাম। শহরবাসী বানর খুজে খুজে হয়রান হয়ে গেলো। ম্যানেজার বললেন আমি ৪০ টাকা দামে আমার হাতে খাচায় থাকা সব বানর বিক্রয় করতে পারি। আমার বস আসলে আপ্নারা ৫০ টাকায় বিক্রয় করতে পারবেন। শহরবাসী হুমরী খেয়ে পরলো তাদের বিক্রয় করা বানর গুলো কিনার জন্য। সব বানর বিক্রয় করা হয়ে গেলে ম্যানেজার গায়েব হয়ে গেলো। আর ঐ ব্যাবসায়ীর ও দেখা পাওয়া গেলো না। শহর বাসী হায় হায় করতে লাগ্লো।
*** আপনার অবস্থা যেন উপরের নির্বোধ শহরবাসীর মতন না হয়। আপনার টাকা,পুজি সব নিরাপদে থাকুক। আপনাদের উন্নতি কামনা করি। আল্লাহ হাফেজ।

Rate This

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!