টেকনিক্যাল এনালাইসিস ঃ টিউটোরিয়াল পার্ট-৭ ভলিওম, ইনভার্টেড হ্যামার,হ্যাংগিং ম্যান সিগন্যাল

0
(0)

car-mechanic-working-auto-repair-service-professional-35581655Technical Analysis – 7
টেকনিক্যাল এনালাইসিসের গত আর্টিকেলগুলোতে আমরা ক্যান্ডেলস্টিকের পরিচিত ও বিভিন্ন ধরণের ক্যান্ডেলস্টিক নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছিলাম। আশা করি, আপনারা সবাই বিভিন্ন ধরণের ক্যান্ডেলস্টিক সম্বন্ধে একটা ধারণা পেয়েছেন। আজকের টেকনিক্যাল এনালাইসিসে ভলিউম এনালাইসিস নিয়ে আপনাদেরকে প্রাথমিক ধারণা দেয়ার চেষ্টা করব। আর আর্টিকেলের শেষাংশে আমরা বিভিন্ন ধরণের ক্যান্ডেলস্টিক প্যাটার্ন থেকে কিছু গুরুত্বপূর্ণ ক্যান্ডেলস্টিক সম্পর্কে আপনাদেরকে আবারো মনে করিয়ে দেবো।

Volume:স্টক মার্কেটে candlestick এর পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ indicator হল Volume। Volume বলতে আমরা কী বুঝি?সাধারণত Volume হচ্ছে একটি দিনের লেনদেনকৃত শেয়ারের সংখ্যা। চার্ট থেকে শেয়ারের দৈনিক volumeছাড়াও সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক, বাৎসরিক volume দেখা যায়। বেশি পরিমাণের Volume একটি শেয়ারের সক্রিয়তা প্রকাশ করে থাকে। Volume-এর গতিবিধি বোঝার জন্য (আপ অথবা ডাউন), অ্যানালিস্টরা সাধারণত Volume Bar দেখে থাকেন। আর এই Volume Bar গুলো একটি চার্টের নিচের দিকে অবস্থান করে। এই Volume Bar গুলো একটি নির্দিষ্ট সময়ে কতগুলো শেয়ার লেনদেন হয়েছিল এবং ট্রেন্ডটি কেমন ছিল সেটি প্রকাশ করে। কোন শেয়ারের লেনদেন বা Volume -এ বিভিন্ন সময়ে উল্লেখযোগ্য পরিবর্তন আসে যা সেইসব শেয়ারের টেকনিক্যাল বা ফান্ডামেণ্টাল পরিবর্তনের উপর নির্ভর করে। কোন শেয়ার এনালাইসিসের ক্ষেত্রে volume কে গুরুত্ব দিলে ভালো মুনাফা করা যায় এবং ব্যবসার ঝুঁকিও কমানো যায়। এখন প্রশ্ন হচ্ছে, এই Volume বিষয়টি এত গুরুত্বপূর্ণ কেন এবং এই Volume অ্যানালাইসিস করে আপনাদের কী লাভ হবে। Volume টেকনিক্যাল অ্যানালাইসিসের একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এই Volume’ই একটি ট্রেন্ড এবং চার্ট প্যাটার্নগুলোকে নিশ্চিত করে থাকে। দাম যদি
ঊর্ধ্বমুখী অথবা নিম্নমুখী হয়, তবে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ Volume-ও দেখতে পাওয়া যায়। আপনি যদি দেখেন, একটি শেয়ারের দাম হু হু করে বাড়ছে, কিন্তু সেই সঙ্গে Volume সেই পরিমাণে বৃদ্ধি পাচ্ছে না, তখন আপনি ধরে নিতে পারেন এই দাম বৃদ্ধিটি একটি অস্বাভাবিক বৃদ্ধি এবং দামের ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি দিন টিকবে না। ধরুন, আপনি দেখলেন, একটি শেয়ার অনেক দিন ডাউন ট্রেন্ড থাকার পর হুট করে একদিন ৫% দাম বৃদ্ধি পেল। আপনি কি এই বৃদ্ধিকে একটি Reversal Trend ধরবেন? এ ক্ষেত্রে ভলিউম অ্যানালাইসিস আপনাকে সাহায্য করবে।

TMPDOODLE1457339846561 যদি ভলিউম আগের দিনগুলোর চেয়ে বেশি হয়, তবে আপনি এটিকে Reversal Trend হিসেবে ধরতে পারেন। কিন্তু যদি ভলিউম আগের দিনগুলোর চেয়ে বেশি না হয়, তবে আপনার বুঝতে হবে, এটি কোনো Reversal Trend নয়। সুতরাং ভলিউমের সম্পর্ক সব সময় ট্রেন্ডের সঙ্গে। যখন দাম
ঊর্ধ্বমুখী হবে, তখন ভলিউমও বৃদ্ধি পাবে। যখন দাম নিম্নমুখী থাকবে, তখন ভলিউমও কম থাকবে। যদি এই ভলিউম ও ট্রেন্ডের মধ্যে সাদৃশ্য না থাকে, তবে এটি একটি দুর্বল ট্রেন্ড বলে বিবেচিত হয়। কোন কোম্পানির শেয়ার নতুন করে ক্রয় করতে গেলে অবশ্যই candlestick সহ অন্যান্য indicator এর পাশাপাশি Volumes-এর দিকেও খেয়াল রাখতে হবে। কারণ, অনেকসময় স্মার্ট মানি আমাদের প্রভাবিত করার জন্য Low Volumes-এ সাময়িকভাবে
শেয়ারের মূল্য বাড়িয়ে দিতে পারে। এইসব ক্ষেত্রে শেয়ারের মূল্য ১-২ দিন পর আবার নিম্নগামী হয়। আগামিপর্বে বুলিশ এবং বিয়ারিশ Volume কিভাবে চিনবেন এবং দৈনিক ভলিউমের গড় নিয়ে আর্টিকেল প্রকাশ করা হবে। কিছু গুরুত্বপূর্ণ ক্যান্ডেলস্টিকঃ

Doji Candlestick: যখন কোন Candlestick-এর Opening Price এবং Closing Price এক হয়ে যায়, তখন তাকে Doji বলা হয় (উপরে- নীচে যত বড় Shadow হোক এটা দেখার বিষয় না।) Doji Candlestick সিদ্ধান্তহীনতাকে
ইঙ্গিত করে। ক্রেতা- বিক্রেতাদের সিদ্ধান্তহীনতাই Doji রূপ ধারণ করে। মার্কেটের ভিন্ন ভিন্ন
পরিস্তিতির কারণে অনেক রূপে গঠিত হয়, যেমনঃ Long-legged Doji, Dragonfly Doji, Gravestone Doji, Four Price Doji. Hammer: এই ক্যান্ডেলষ্টিক মূলতঃ তখনই তৈরি হয় যখন কোন শেয়ার এর open, high এবং close প্রায় এক সমান হয়ে যায়। এই ক্যান্ডেলষ্টিকটি দেখতে হাতুরির মতো হয় এবং মূল বডি-র সাইজের দ্বিগুণ আকারের চেয়েও বড় lower shadow থাকে। মূলতঃ downtrend মার্কেটের তলায় এই candlestick দেখা যায় এবং শক্তিশালী uptrend reversal signal দেয়, তবে reversal নিশ্চিত হওয়ার জন্য Hammer এর পর bullish candlestick এর উপস্থিতি জরুরী।

Hanging Man: এই ক্যান্ডেলষ্টিক মূলতঃ Hammer এর মত, তবে ভিন্ন অবস্থানের জন্য ভিন্ন নাম হয়। Uptrend মার্কেটের চূড়ায় এই candlestick দেখা যায় এবং দেখতে ঝুলন্ত মানুষের মতো হয় । এটি শক্তিশালী downtrend reversal signal দেয়, তবে reversal নিশ্চিত হওয়ার জন্য Hanging man এর পর bearish candlestick এর উপস্থিতি জরুরী।
Inverted Hammer: যখন কোন শেয়ার এর open, high এবং close প্রায় এক সমান হয়ে যায় তখন Inverted Hammer candlestick তৈরি হয়। এটি দেখতে

Hammer candlestick এর ঠিক বিপরীত। এর upper shadow মূল body এর সাইজের দ্বিগুণ হয়। মূলতঃ downtrend মার্কেটের তলায় ক্যান্ডেলষ্টিকটি দেখা যায় এবং uptrend reversal signal দেয়, তবে শক্তিশালী reversal signal এর জন্য Inverted Hammer এর পর bullish candlestick এর উপস্থিতি জরুরী।

Shooting Star: Inverted Hammer এবং Shooting Star candlestick দেখতে পুরোপুরিভাবে একই রকম, তবে এদের অবস্থানের ভিন্নতার জন্য এদের বৈশিষ্ট্যের পার্থক্য হয়ে থাকে। এটি uptrend মার্কেটের চূড়ায় দেখা যায় এবং শক্তিশালী downtrend reversal signal দেয়।

Bullish Marubozu: কোন ক্যান্ডেলষ্টিকে সামান্য পরিমাণেও shadow না থাকলে ঐ ক্যান্ডেলকে Marubozu বলা হয়। যে Marubozu
ক্যান্ডেলষ্টিকের opening price=low এবং closing price=high হয় তাকে Bullish Marubozu বলা হয়। এই ক্যান্ডেলষ্টিক তৈরি হলে মার্কেটে uptrend continue করে থাকে। তবে এরপরে বড় bearish candle আসলে bearish reversal এর ঘটনা ঘটতে পারে।

Bearish Marubozu: এই ক্যান্ডেলষ্টিকটি Bullish Marubozu-এর বিপরীত বৈশিষ্ট্যের। এই ক্যান্ডেলষ্টিক তৈরি হলে মার্কেটে downtrend continue করে থাকে। তবে এর পরে বড় bullish candle আসলে bullish reversal এর ঘটনা ঘটতে পারে।

Spinning Top (Bullish): কোন ট্রেডের price অনেক উঠা- নামা করলেও opening price এবং closing price উভয়ের মান যদি High এবং low এর মাঝামাঝি এবং নিকটবর্তী হয় তখন, ঐ ট্রেডের candlestick টিকে Spinning Top (লাটিম) বলা হয়। Spinning Top candlestick এর মূল body এর তুলনায় upper এবং lower shadow বড় হয়ে থাকে। যখন কোন downtrend মার্কেটের তলায় Spinning Top দেখতে পাওয়া যায় এবং পরের ক্যান্ডেলটি শক্তিশালী bullish candlestick হয়ে থাকে তখন Spinning Top ক্যান্ডেলটি bullish reversal signal প্রদান করে থাকে।

Spinning Top (Bearish): Spinning Top (Bullish)-এর বিপরীত বৈশিষ্ট্যের। যখন কোন uptrend মার্কেটের তলায় Spinning Top দেখতে পাওয়া যায় এবং পরের ক্যান্ডেলটি শক্তিশালী bearish candlestick হয়ে থাকে তখন Spinning Top ক্যান্ডেলটি bearish reversal signal প্রদান করে থাকে।

Engulfing (Bullish): কোন downtrend মার্কেটে bearish ক্যান্ডেলের পর যদি খুব বড় bullish ট্রেড হয় যাতে আগের bearish ক্যান্ডেলস্টিকের body টি bullish ক্যান্ডেলের body দ্বারা ঢাকা পড়ে যায়, তাহলে এই কম্বিনেশনকে Bullish Engulfing বলা হয়। সাধারণত downtrend মার্কেটের তলায় এই প্যাটার্ন দেখা যায়। এই প্যাটার্ন bullishreversal সিগন্যাল প্রদান করেথাকে।

Engulfing (Bearish): BullishEngulfing -এর বিপরীত বৈশিষ্ট্যের ক্যান্ডেলস্টিক। uptrend মার্কেটের চূড়ায় এই প্যাটার্ন দেখা যায়। এই প্যাটার্ন bearish reversalসিগন্যাল প্রদান করে থাকে।
Morning star: ট্রিপল ক্যান্ডেলষ্টিক প্যাটার্নের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্যাটার্ন Morning star। মার্কেটের downtrend-এর শেষে এই প্যাটার্নটি দেখা যায়। ১ম ক্যান্ডেলষ্টিকটি বেশ বড় bearish ক্যান্ডেল হয়, এরপরের ক্যান্ডেলটির সাইজ ১ম ক্যান্ডেলের তুলনায় আকারে বেশ ছোট (লাল/সবুজ রঙের) থাকে। এই ছোট ক্যান্ডেলের ক্লোজিং প্রাইস ১ম ক্যান্ডেলের ক্লোজিং প্রাইসের নিচে থাকে। এই প্যাটার্নের সর্বশেষ/৩য় ক্যান্ডেলটি মার্কেটের trend direction নির্দেশ করে। এই ৩য় ক্যান্ডেলটি মাঝের ক্যান্ডেল থেকে আকারে অনেক বড় এবং বুলিশ হয়। সাধারণত দেখা যায় শেষের ক্যান্ডেলের ওপেন প্রাইস মাঝের (২নং) ক্যান্ডেলের থেকে কিছুটা উপরের দিকে gap দিয়ে bullish trade হয় এবং ক্লোজিং প্রাইস ১ম বিয়ারিশ ক্যান্ডেলটির ওপেন প্রাইসের কিছুটা নিচে থাকে। ১ম ও ৩য় ক্যান্ডেলের মাঝে কিছুটা নিচে আকারে বেশ ছোট ক্যান্ডেলটিকে Morning star বলা হয়। Evening star: মর্নিং স্টারের বিপরীত বৈশিষ্ট্যের ত্রিপল ক্যান্ডেলষ্টিক প্যাটার্ন হল Evening star। এই প্যাটার্নেও ৩টি ক্যান্ডেল থাকে। ১ম ও ৩য় ক্যান্ডেলের মাঝে কিছুটা উপরে আকারে বেশ ছোট ক্যান্ডেলটিকে Evening starবলা হয়।

Three white soldiers: কোন Downtrend বা Uptrend মার্কেটের শুরুতে যদি পরপর ৩টি বড় সাইজের bullish candlestick দেখা যায়, তবে এই কম্বিনেশনকে Three White Soldiers বলে। এই প্যাটার্ন শক্তিশালী bullish reversal সিগন্যাল প্রদান করে। এই ক্ষেত্রে প্রতিটি candlestick এর opening আগের candle এর body range থেকে শুরু হয় এবং প্রতিটি trading এর আগের closing কে ছাড়িয়ে যাবার চেষ্টা অব্যাহত রাখে। এছাড়া এই candlestick তিনটির shadow খুব সামান্য পরিমাণেই থাকে।
Three black crows: Three white soldier’s এর বিপরীত বৈশিষ্ট্যের ক্যান্ডেলষ্টিক প্যাটার্ন এবং শক্তিশালী bearish reversal সিগন্যাল দেয়। এই ক্ষেত্রে প্রতিটি candlestick এর opening আগের candle এর body range থেকে শুরু হয় এবং প্রতিটি trading এর আগের closing কে ছাড়িয়ে যাবার চেষ্টা অব্যাহত রাখে। শেয়ার এনালাইসিস সহ আপনার যেকোনো প্রয়োজনীয় ভিডিও সংগ্রহ করতে নিন্মের ব্লগ সাইটে ঘুরে আসুন। https://skonlinemultivision.wordpress.com/

Rate This

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!