ইনডেক্স চার্টে ৪৩৮০ এর পরে নিকটবর্তী কোনো সাপোর্ট লেভেল নেই। এখান থেকে কিছুদিন মৃদু উঠানামা করে যে দিকে স্ট্রং হবে মার্কেট সেদিকেই যাবে!

0
(0)

genchartবাজার যখন পতনের বৃত্তে ঘুরপাক খায় তখন চতুর্দিক থেকে নেতিবাচক নিউজ দিয়ে পতনকে আরো তরান্বিত করে সংঘবদ্ব চক্র শেয়ার হাতিয়ে নেয়।অন্যদিকে বাজার যখন ইতিবাচক থাকে তখন ওই সুবিধাবাদী চক্রটি ইতিবাচক নিউজ দিয়ে সাধারন বিনিয়োগকারীদেরকে প্রলোভন দেখিয়ে তাদের পোর্টফোলিওতে পাঁকা শেয়ার গুলো ধরিয়ে দিয়ে আমজনতাকে ফাসিয়ে দেয়।এটাই শেয়ার বাজারের উত্তান পতনের গল্প।যেমনটি বানরের গল্প দিয়ে আমার প্রিভিয়াস পোষ্টে সবাইকে সতর্ক করার চেষ্টা করেছিলাম।এসমস্ত সংঘবদ্ব শেয়ার খোর হনুমানদের কবল থেকে বাচার একমাত্র পথ হচ্ছে টেকনিক্যাল সেন্টিমেন্টাল ও ফান্ডামেন্টাল এনালাইসিসে দক্ষ হওয়া।এনালাইসিসে দক্ষ ব্যক্তি কখনও উড়ন্ত নিউজ কানে নিবে না,নিউজের সত্য মিথ্যা যাচাইয়ের প্রয়োজনও পড়বে না।কারন তার এনালাইসিস চার্টই তার পোর্টপোলিও সুরক্ষিত রাখবে।এনালাইসিস করে কি ধারনা পাওয়া যায়? এনালাইসিস করলে ইনডেক্স এবং আইটেম সম্পর্কে অগ্রিম আভাস অর্থ্যাৎ পূর্বাবাস পাওয়া যায়। এনালাইসিসের সুফলের প্রমান কি? বেশী দূরে যেতে হবে না আমার অতীতের কিছু বাজার বিশ্লেষন পোষ্ট দেখলেই প্রমান পাওয়া যায়। যেমন গত ৬ মার্চ ইনডেক্স যখন ৪৫৮০ তে মৃদু উত্তান পতন হয়ে একজায়গায় ঘুরপাক খাচ্ছিল তখন ” বিনিয়োগকারীদের মনে উৎসাহ উদ্দিপনা নেই ছিল বিষন্নতা ” শিরোনামে পোষ্ট দিয়ে বলছিলাম বাজারের পরবর্তী সাপোর্ট ৪৪২০ পয়েন্টে এবং ৪৪২০ পয়েন্ট ভাঙ্গলে এর পরের সাপোর্ট ৪৩৮০ পয়েন্টে।

এই পোষ্ট দেয়ার পর ৪৪২০ সাপোর্ট লেভেলে এসে আবার আগের মত ২/৪ দিন মৃদু উত্তান পতন হয়ে সাপোর্ট লেভেলকে দুর্বল করে দিয়ে ইনডেক্স আজ পরবর্তী সাপোর্ট ৪৩৮০ এর নীচে নেমে গিয়েও দিনশেষে ৪৩৮০+ এ অবস্থান করছে।এতে বোঝা গেল ৪৪২০ এবং ৪৩৮০ এর (সাপোর্ট লেভেল) স্পীড ব্রেকারের মত প্রতিবারই ইনডেক্স ক্যান্ডেল ষ্টিককে সম্মান করে চলে।ইনডেক্সে কোন দিকে যাবে চার্টকে আগাম সেই বার্তা দেয়া মানে আমাদেরকে আগাম বার্তা দেয়া।অর্থ্যাৎ চার্ট দেখে আমাদেরকে বোঝতে হবে মার্কেট কোনদিকে যাচ্ছে।তবেই আপ ডাউন উভয় মার্কেটে আনন্দ পাওয়া যায়।মার্কেট যেহেতু বর্তমানে ৪৩৮১ তে সাপোর্ট লেভেলে আছে সেহেতু ২/৪ দিন এখানে মৃদু উঠানামা করে হয় সাপোর্ট লেভেলকে স্ট্রং করবে নতুবা সাপোর্ট লেভেলকে দুর্বল করবে।সাপোর্ট লেভেলকে দুর্বল করে ভেঙ্গে ফেললে আশে পাশে আর কোনো সাপোর্ট লেভেল দেখা যাচ্ছে না।যেখান থেকে মার্কেট ঘুরে দাড়াবে সেখানেই নতুন সাপোর্ট লেভেল তৈরী হবে।তারপরও যদি সাপোর্ট লেভেল খুজে বের করতে হয় তাহলে গত বছরের মে মাসে ফিরে যেতে হবে।অথাৎ ৪০০০ এর আগে ইনডেক্সের চার্টে আর কোনো সাপোর্ট লেভেল নেই।অতএব পরবর্তী সাপোর্ট লেভেল ৪০০০ পয়েন্টকেই ধরে নিতে হবে।তাই বোঝে শুনে সতর্কতার সাথে ট্রেড করুন নিজের পোর্টপোলিও সুরক্ষিত রাখুন। stockkamrul@gmail.com

Rate This

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!